in

ভাল্লাগসেভাল্লাগসে মাইরালামাইরালা কস্কি মমিনকস্কি মমিন

এই করোনা পরিস্থিতি আমাদেরকে যে ৯টি শব্দ নতুন করে শেখালো

এই প্যান্ডেমিক আমাদেরকে অনেক কিছু শিখিয়েছে। সবচেয়ে বেশি শিখিয়েছে জীবন আর বাস্তবতা সম্পর্কে। তবে মোটামুটি সবাই প্যান্ডেমিকের জন্য কমন যে জিনিসটা শিখতে পেরেছি, তা হলো কয়েকটি নতুন শব্দ। চলুন তাহলে জেনে নেয়া শব্দগুলো কি কি-

১. Quarantine: এটা কোয়েন্টিন ট্যারান্টিনোর নতুন কোন মুভি নয় যে আপনি দেখলেও চলবে না দেখলেও চলবে। এর অর্থ কোন রোগ বা জীবাণু দ্বারা এক্সপোজড হবার পর, নির্দিষ্ট কিছুদিন আইসোলেশনে থাকার অবস্থা বা জায়গা।

via GIPHY

 

২. Pandemic: এই নামের মধ্যে Panda থাকায় যে এটি কিউট কোনো কিছু হবে এমন কিন্তু না। এই শব্দের অর্থ এমন একটা রোগ যা সমগ্র বিশ্বে ছড়িয়ে পড়েছে

via GIPHY

 

৩. Hydroxychloroquine: বলতে গিয়ে রীতিমত দাঁত খসে পড়ার উপক্রম হওয়া এই শব্দে “কুইন” থাকায় একে ওষুধের রানী ভাববেন না আবার। এটি ম্যালেরিয়া রোগের চিকিৎসার জন্য ব্যবহার করা হয় এবং কোভিড-১৯ এর চিকিৎসায় এর উপযোগিতা নিয়ে গবেষনা চলছে।

via GIPHY

 

৪. Social Distancing: সোশ্যাল মিডিয়াতে লং ডিস্টেন্স রিলেশনশিপকে বুঝানোর জন্য এই শব্দ নয়। এর মানে হলো মানুষে মানুষে স্বাভাবিকের থেকে একটু বেশি দুরত্ব বজায় রাখা।

via GIPHY

 

৫. Ventilator: আজীবন বাসার যে ভেন্টিলেটর পরিস্কার করার জন্য চেয়ারের উপর টুল রেখে আমরা কামলা দিয়েছি, এটা কিন্তু সেই ভেন্টিলেটর না। এটি হলো কৃত্রিমভাবে শ্বাস নেয়ার যন্ত্র।

via GIPHY

 

৬. Solidarity: নাম শুনেই বুঝা যায়, নিঃসন্দেহে সলিড কোন ব্যাপার কে বুঝাতে এই শব্দ ইউজ করা হয়। কিন্তু না! এই শব্দের অর্থ হলো একতাবদ্ধ হয়ে সবার স্বার্থ বিবেচনা করে কাজ করা।

via GIPHY

 

৭. N95 MASK: অনেকটা PUBG গেমের ওয়েপন এর মতো শুনালেও এই জিনিস ভার্চুয়াল নয় বরং বাস্তব জীবনে অতি গুরুত্বপুর্ন একটি মাস্ক। যা ক্ষুদ্রাতিক্ষুদ্র পার্টিকেলকেও বাতাস থেকে শতকরা ৯৫ ভাগ ফিল্টার করতে পারে।

via GIPHY

 

৮. Isolation/Self Isolation: আইসোটোপ, আইসোটন বা লোশনের সাথে এর কোনোই সম্পর্ক নাই। এর অর্থ আশেপাশের সবার থেকে সম্পুর্নভাবে পৃথক স্থানে অবস্থান করা।

via GIPHY

 

৯. Covidiot: শব্দে ইডিয়ট থাকার সত্বেও এটি সবার কাছে অপরিচিত লাগতেই পারে, কারণ এটি আসলেই নতুন একটা শব্দ। মূলত যারা কোভিড-১৯ এর ব্যাপারের স্বাস্থ্য সচেতনতায় অবহেলা করে তাকে তাচ্ছিল্য করার জন্যই এই শব্দের ব্যবহার।

via GIPHY

What do you think?

Written by Efter Ahsan

Leave a Reply

আপনি ইন্ট্রোভার্ট তাই আপনার জীবনে প্রেম নাই? তাহলে এই ১০টি টিপস আপনার জন্য

কোয়ারেন্টিনের দিনগুলোতে সোশ্যাল মিডিয়ায় যে ১০ ধরনের মানুষ দেখা যায়